May 8, 2024, 4:36 am

তথ্য ও সংবাদ শিরোনামঃ
ভালুকায় ধান ক্ষেতে পড়েছিলো গৃহবধূর গলাকাটা মরদেহ। নতুন করে আবাসিক গ্যাস সংযোগ দিতে চায় কোম্পানিগুলো, অবৈধ সংযোগ বন্ধ করতে না পেরে এমন প্রস্তাব। ভালুকায় সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত অবহিতকরণ সভা অনুষ্ঠিত। ০৮ মে কক্সবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে দুপক্ষের প্রস্তুতি। নারায়ণগঞ্জে মামলা তুলে নিতে হুমকী দেওয়ায় ১২ জনের বিরুদ্ধে সাংবাদিকের মামলা। শার্শায় ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে নিতহ ১,আহত ৩ ভালুকায় পোশাক কারখানার শ্রমিকদের বিভিন্ন দাবিতে মহাসড়ক অবরোধ এড. এজে মোহাম্মদ আলীর দাফন সম্পন্ন সুন্দরবনের আগুন এখনও জ্বলছে ফায়ার সার্ভিস পৌঁছালেও আগুনের কাছে যেতে পারেনি। সুন্দরবনের আগুন, নেভানোর চেষ্টায় বন কর্মীরা। যশোর পরকীয়া রহস্য প্রেমিকার পরিকল্পনায় খুন, অবশেষে গ্রেফতার দুই। আনোয়ার হোসেন।নিজস্বপ্রতিনিধিঃ পরীক্ষার খাতায় মার্কস বেশি পেতে যৌন সম্পর্কের প্রস্তাব শিক্ষিকার। যশোর ও নড়াইল মহাসড়কের পিচ গলার ঘটনার তদন্তে দুদক। আরজেএফ’র উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত। নারায়ণগঞ্জের বন্দরে সাংবাদিক বাদলকে হুমকি ও অপপ্রচারের বিরুদ্ধে ৩ জনকে আসামী করে অভিযোগ ভালুকায় পথচারীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ। এসএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্ট ১২ মে রবিবার। ভালুকায় মে দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত। ভালুকায় তীব্র তাপদাহে সর্বসাধারণের মাঝে পানি ও খাবার সেলাইন বিতরণ। আইবি বাংলো’র অর্থ আত্নসাতকারী সাইফুজ্জামান চুন্নু ধরাছোঁয়ার বাইরে বেনাপোলে বাস চাপায় নিহত ১ গুরুতর আহত ১। যশোরের অভয়নগর উপজেলায় ইজিবাইক ছিনতাইয়ের সময় স্থানীয়দের পিটুনিতে একজনের মৃত্যু। রাজশাহী মহানগরীর কুখ্যাত মাদক সম্রাট রাব্বি খাঁ আটক ভালুকায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়। পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার নিজকাটা খালে ভাসছে টর্পেডোর আকৃতির একটি বস্তু। জার্নালিস্ট ইউনিটি সোসাইটি (জেইউএস) এর প্রকাশিত “ত্রিমোহনা” সহ নিজের লিখা ও সম্পাদিত বেশকিছু ব‌ই মাননীয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে উপহার দিলেন। ত্রিশালে ডাকাত দলের তিন সদস্য আটক। বেইলি রোড অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণসভা ওঅসচ্ছল পরিবারের মধ্যে আর্থিক সহায়তা বিতরণ। টংগিবাড়ী বাজারের পাশে ময়লার ভাগার ঝুঁকিতে পরিবেশ ও জনসাস্থ্য। টংগিবাড়ী উপজেলা প্রশাসন কতৃক তীব্র তাপদাহে সুপেয় পানির ব্যাবস্থা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে ৩১ নম্বর ওয়ার্ডে ঘুড়ির ভোট ঝুড়িতে এনে বিজয় ঘোষণা ইসির, পরাজিত প্রার্থী অবশেষে জয়ী।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে ৩১ নম্বর ওয়ার্ডে ঘুড়ির ভোট ঝুড়িতে এনে বিজয় ঘোষণা ইসির, পরাজিত প্রার্থী অবশেষে জয়ী।

নিজস্ব প্রতিবেদকঃ গত ১ ফেব্রুয়ারি রাতে রিটার্নিং অফিসার কর্তৃক ঘোষিত ফলাফলে ঝুড়ি প্রতীকের সাধারণ কাউন্সিলর প্রার্থী আওয়ামী লীগ সমর্থিত শেখ মো. আলমগীর ছিলেন পরাজিত। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অনুষ্ঠিত ভোটে বিজয়ী হয়েছিলেন ‘টিফিন ক্যারিয়ার’ প্রতীকের প্রার্থী জুবায়েদ আদেল। প্রিজাইডিং অফিসারের ভুলে ‘ঝুড়ি’ প্রতীকের ভোট ‘ঘুড়িতে’ দেখিয়ে মূলত ‘টিফিন ক্যারিয়ার’ প্রতীকের প্রার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়েছিল।

যদিও ঝুড়ি প্রতীকের প্রার্থীর অভিযোগের ভিত্তিতে ঘোষিত ফলাফল স্থগিত করেছিলেন রিটার্নিং অফিসার। সোমবার ভোট পুনঃযাচাইয়ে জিতলেন ‘পরাজিত’ ঝুড়ি প্রতীকের সাধারণ কাউন্সিলর প্রার্থী আওয়ামী লীগ সমর্থিত শেখ মো. আলমগীর। ঘটনাটি ঘটেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে ৩১ নম্বর ওয়ার্ডে। ঐ ওয়ার্ডে প্রার্থীদের ভোটের ফল পরিবর্তনের যে অভিযোগ উঠেছিল, তা সত্য প্রমাণিত হয়েছে।

নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে ভোট পুনর্গণনার পর ৩১ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে শেখ মোহাম্মদ আলমগীরকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন। ফল বদলে যাওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রিজাইডিং কর্মকর্তাকে দায়ী করেন তিনি। পুরান ঢাকার লালবাগ, বংশাল এলাকা নিয়ে গঠিত এই ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতাকারী কাউন্সিলর প্রার্থী ছিলেন চার জন। তারা হলেন—শেখ মোহাম্মদ আলমগীর (ঝুড়ি), জুবায়েদ আদেল (টিফিন ক্যারিয়ার), এ এম কাইয়ুম (রেডিও) ও ইরোজ আহমেদ (ঘুড়ি)।

রিটার্নিং অফিসার বলেন, গত ১ ফেব্রুয়ারি ভোটগ্রহণের পর ফল প্রকাশের সময় প্রিজাইডিং কর্মকর্তার ‘ভুলে’ টিফিন ক্যারিয়ার প্রতীকের প্রার্থী জুবায়েদ আদেলকে বিজয়ী ঘোষণা করেছিলেন। সেদিন আদেলের টিফিন ক্যারিয়ার প্রতীকে সর্বোচ্চ ২৪৪৫ ভোট পড়েছে জানিয়ে তাকে বিজয়ী ঘোষণা করা হয়েছিল। তখন শেখ আলমগীরের ঝুড়ি প্রতীকে দেখানো হয়েছিল ২২৩৫ ভোট। কিন্তু ফল ঘোষণার পর আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী আলমগীর তা চ্যালেঞ্জ করে বলেন, আরমানিটোলা উচ্চ বিদ্যালয়ের পুরুষ ভোটকেন্দ্রে (কেন্দ্র-৫২০) তার প্রাপ্ত (৪৩৯) ভোট ঘুড়ি প্রতীকের প্রার্থী ইরোজ আহমেদের ভোটের সঙ্গে যোগ হয়ে গেছে। অন্যদিকে ঘুড়ি প্রতীকের (২০২) ভোট যোগ হয়েছে তার ঝুড়ি প্রতীকের ভোটের সঙ্গে। ইরোজ আহমেদ ঘুড়ি প্রতীকে ১৬৭৫ ভোট পান বলে ফল ঘোষণার সময় দেখানো হয়েছিল। আরমানিটোলার ঐ কেন্দ্রে তার ঘুড়ি প্রতীকে প্রাপ্ত ভোট দেখানো হয়েছিল ৪৩৯।

রিটার্নিং কর্মকর্তা বাতেন জানান, আরমানিটোলা উচ্চ বিদ্যালয়ের পুরুষ ভোটকেন্দ্রে ঝুড়ি প্রতীকে ভোট পড়েছিল ৪৩৯ ভোট আর ঘুড়িতে ২০২ ভোট। কিন্তু সেটি উলটে গিয়ে ফল এসেছে। ফলে পুরো রেজাল্টে টিফিন ক্যারিয়ারের প্রার্থী জিতে গিয়েছিলেন। পরে ঝুড়ি প্রতীকের প্রার্থী অভিযোগ দেওয়ার পর এটি যাচাই করে দেখা গেছে প্রার্থী ও প্রিজাইডিং অফিসারের ফলাফল ভিন্ন। আমরা বাধ্য হয়ে ফল স্থগিত করেছি, আর বিধি ও আইন দেখেছি। প্রিজাইডিং অফিসার বলেছেন, তিনি লিখতে ভুল করেছেন, তিনি ক্ষমা চেয়ে লিখিতও দিয়েছেন। ফল যাচাইয়ে আরমানিটোলার ৪৩৯ ভোট ঝুড়ি প্রতীকে যোগ করায় শেখ আলমগীরের ভোট দাঁড়িয়েছে ২৪৭২ ভোট, যা জুবায়েদ আদেলের (টিফিন ক্যারিয়ার) ২৪৪৫ ভোটের চেয়ে বেশি। এছাড়াও এ এম কাইয়ুম (রেডিও) ৭২৩ ভোট ও ইরোজ আহমেদ (ঘুড়ি) ১ হাজার ৪৩৮ ভোট পেয়েছেন। যেহেতু শেখ মোহাম্মদ আলমগীর ঝুড়ি প্রতীকে ৯টি কেন্দ্রে সর্বোচ্চ ২৪৭২ ভোট পেয়েছেন, সেজন্য সর্বোচ্চ ভোটপ্রাপ্ত হিসাবে ৩১ নম্বর ওয়ার্ডে শেখ আলমগীরকে বিজয়ী ঘোষণা করছি।

ইভিএমে ফল জালিয়াতি মানব না: এদিকে নতুন করে ফল ঘোষণায় আপত্তি জানিয়েছেন প্রথমবার বিজয়ী কাউন্সিলর প্রার্থী জুবায়েদ আদেল। তিনি বলেন, এই ফলাফল আমি মানি না। ইভিএমে জালিয়াতি করে আমাকে পরাজিত করানো হয়েছে।

ইভিএমে শতভাগ সফল-এনআইডি ডিজি: ফলাফল ঘোষণার সময়ে উপস্থিত জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, ইভিএম নতুন পদ্ধতি, যার কারণে কিছু কনফিউশন থাকতেই পারে। তবে এটি আগের সব পদ্ধতির চেয়ে নির্ভরযোগ্য। একটি কেন্দ্রে যে কয়টি বুথ থাকবে, তার সব ইনডিভিজুয়াল ফলাফল অডিট কার্ডে সংরক্ষিত থাকে। এছাড়াও এসডি কার্ডে ভোটারসহ, কেন্দ্রের তথ্য সংরক্ষিত থাকে। কেন্দ্রে কতজন ভোট দিয়েছে, কোন প্রতীকে কত ভোট পড়েছে সব তথ্যই সংরক্ষিত থাকে অডিট কার্ডে। দুই সিটির ভোটে ইভিএম ব্যবহারে শতভাগ সফল।

আমাদের প্রকাশিত তথ্য ও সংবাদ আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




All Rights Reserved: Duronto Sotter Sondhane (Dusos)

Design by Raytahost.com